Sunday, August 26, 2018

বেলা বোস - প্রতীক্ষার শেষে। .



বেলা বোসের সাথে বিয়ে হওয়ার পর চাকরীসূত্রে সে অনেকদিন দুজনে দুজনকে ছেড়ে থেকেছিল।  শেষে একদিন সে বেলা বোসের পাশের অফিসে চাকরি পায়।  ফোনটা তুলে সেই গানটা আবার মনে পরে।  কিন্তু নাম্বারটা গেছে পাল্টে, তাই একটু অন্যভাবে সে গাইছে। ……..     

চাকরিটা আমি পেয়ে গেছি বৌ শুনছো
এখন আর কেউ আটকাতে পারবেনা। 
পাশবালিশটা এইবার তুমি সরিয়ে রাখতে পারো।
রেখে দাও কাজ যা তুমি পারছোনা। 
 
চাকরিটা আমি পেয়ে গেছি বৌ সত্যি ,
আর মাত্র কয়েকটা দিন ব্যাস।
নতুন করে শুরু করা যাবে , বিচ্ছেদের এই জীবন
একি বৌ তুমি কথা কেন বলছনা ?
 
এটা কি অভিমান ভরপুর , নাকি সুখের পূর্বাভাস
ও বৌ তুমি পাচ্ছ কি শুনতে। 
সাত বছরের লম্বা বিরহ পেরিয়ে তোমাকে পেয়েছি ,
দেব না কিছুতেই আর হারাতে। 
 
স্বপ্ন এবার হয়ে যাবে বৌ সত্যি ,
এতদিন ধরে এতো অপেক্ষার ,
দাঁতে দাঁত চেপে , দিনক্ষণ গুনে, দুর্বিষহ যুদ্ধ জীবনে   
রুদ্ধশ্বাস কত প্রতীক্ষার।

আর কিছুদিন তারপর বৌ শুরু,
আমাদের ওই দুই বেডরুম ঘর। 
হাসি দিয়ে ঢাকা , মায়া দিয়ে মাখা , স্মৃতির কোটরে সাজাতে , 
আমার তোমার রোজকার সংসার।   
 
হ্যালো , সব কিছুর পরও , দুই থেকে মোরা তিন,
আসবে ফিরে সেই দিন আবার। 
বয়স যাবে ফিরে , সময় চলবে ধীরে ,
প্রয়োজন শুধু সঙ্গে বাঁচবার। 
  
চুপ করে কেন একি বৌ তুমি কাঁদছো ? 
চাকরিটা আমি পেয়ে গেছি সত্যি ,
মনে ভয় নিয়ে বাঁচতে থাকার সময় গিয়েছে পেরিয়ে     
হ্যালো, তুমি শুনতে পাচ্ছ কি ?

তুমি কি আনন্দে ভরপুর , স্থির ভাসমান মাইন্,
খুশির মাদল পাচ্ছ কি শুনতে। 
শত লড়াই এর পরাজয় শেষে , আজ জিততে পেরেছি ,
দেব না এই ক্ষণটাকে হারাতে। 

তুমি কি ভাবছো এটা ভুল, নাকি স্বপ্নে মশগুল ?
ফিরে এসো তুমি এইদিকে এইবার। 
সময় যাচ্ছে চলে, "আর নয়" শুধু বলে ,  
জরুরি খুব সঙ্গে থাকবার। 

হ্যালো , দেখছ কি তুমি আসছে সুদিন ,
আমি তুমি , সারাটা দিন। 
হ্যালো , দেখছ কি তুমি আসছে সুদিন ,
আমি তুমি, রোজ প্রতিদিন । 
হ্যালো , দেখছ কি তুমি আসছে সুদিন ,
আমি তুমি , সারাটা দিন। 
হ্যালো , দেখছ কি তুমি আসছে সুদিন ,
আমি তুমি, রোজ প্রতিদিন ।  
 
  

No comments:

Post a Comment