Wednesday, October 11, 2017

প্রপোস করার ঠিক আগে




সে  আসছে।  আজ প্রপোজ করতেই হবে।  অনেকদিন বন্ধু হয়ে থেকেছি।  ফ্রেন্ডজোনে ফেলে রাখা মেয়েদের একটা খুব বাজে অভ্যাস।  ওরাও তো প্রপোস করতে পারে।  এই যে ফেমিনিস্ট প্রোপাগান্ডা চালিয়ে যায় অথচ প্রপোস কেন ছেলেদেরই করতে হয় সব সময়।  কবে থেকে ইমপ্রেস করার চেষ্টা করছি। হয়েছে কি ? নিশ্চই হয়েছে।  চোখ দেখলেই বোঝা যায়।  কিন্তু চোখের দিকে তাকালেই তো হারিয়ে যাই।  কথা আটকে যায়।  কিন্তু প্রপোস করতে গেলে তো চোখে চোখ রেখে কথা বলতে হবে।  কি বলবো?  আমি তোমাকে ভালোবাসি ? নাকি, আমি তোকে ভালোবাসি ? ব্যাপারটা কিরকম ন্যাকা ন্যাকা হয়ে যাবে না।  মেয়েরা আবার ন্যাকা ছেলে পছন্দ করে না।  ও কি করে ?  কবিতা পড়ে তো।  তাহলে নিশ্চই ভালোবাসে।  কবিরা তো ন্যাকা হয়।  আমিও তো কবিতা লিখি , তাহলে কি আমি ন্যাকা?  আমার লেখা গুলোতে তো লাইক দেয়।  মুখেও তো অনেকবার সমালোচনা করেছে।  মনে পড়ছে না পসিটিভ না নেগেটিভ বলেছে।   সব ঘুলিয়ে যাচ্ছে।  সিনেমা তে কি সুন্দর ভাবে গুছিয়ে প্রপোস করে। বিশেষ করে ইংলিশ সিনেমা তে।  আচ্ছা ইংলিশে বলবো কি ? কিন্তু ও তো বাঙালিয়ানা প্রমোট করে।  অথচ নভেল ইংলিশে পরে।  গোলাপের কাঁটাটা বুকে বিঁধছে।  ঠিকঠাক নড়তে পারছি না।  শার্টের মধ্যে থেকে বার করে দিতে হবে।  দেব কি ? যদি পছন্দ না করে।  গোলাপ কি ওর পছন্দ।  কি জানি।  সবাই তো বলে মেয়েদের ফুল পছন্দ।  গাঁদা ফুলও তো ফুল।  ধুর ধুর , কি সব উটকো পাটকা চিন্তা করছি।  ও আসছে।  কথা গুলো গুছিয়ে নেওয়া উচিত।  এতদিন এক সাথে ঘুরছি , কত কিছু জানি ওর সম্বন্ধে।  কি দিয়ে শুরু করবো।  রোজ যেরকম করি।  রোজ কিরকম করি ? হাই বলি ? না , রোজ তো কোনো না কোনো কাজ থাকে।  আজ কোনো কাজ নেই।  তাহলে শুরু কি দিয়ে করবো?  আজ মেঘলা দিনে একলা।  মেঘ করাটা কি খারাপ সাইন।  কিন্তু বেশ রোমান্টিক ওয়েদার তো।  বেশ মিষ্টি হাওয়া দিচ্ছে।  মিষ্টি হাওয়ার কথা বলবো?  ওর তো আবার বৃষ্টি অপছন্দ।  যদি ব্যাপারটা ঘেঁটে যায়।  বৃষ্টি কি পড়বে ? বৃষ্টি পড়া কি শুভ না অশুভ।  ধুর ছাই ,আমি কি চাষি নাকি।  আজ দিনপঞ্জি দেখে এলে ভালো হতো।  এটলিস্ট হররস্কোপ।  ও কি আমার সাথে কমপ্যাটিবল।  আমি তো টরাস  ও কি? দিনটা কি ঠিক? কোন পঞ্জিকায় প্রপোজের শুভদিন  লেখা থাকে? এই কৃষ্ণের দেশেও প্রেম নিয়ে অথেন্টিক হেল্পফুল গাইড নেই।  আজ কি তারিখ ? তেরো নয় তো।  থ্যাংক গড নয়।  কিন্তু তেরো তো আমার জন্য সবসময় শুভ।  ভালো ভালো ঘটনা ঘটে গেছে।  কিন্তু তাও সবাই বলে অশুভ। আজ কি কোনো দেশে ভূমিকম্পে লোক মরেছে।  নিউসে কি কিছু আছে।  এসেই যদি কারেন্ট এফেয়ার নিয়ে কথা বলে , তাহলে আমার এফেয়ারের কি হবে ?  রিস্ক নিয়ে লাভ কি একবার দেখেই নি আজকের নিউস? হররস্কোপে তো কোনো হরর নেই।  যদিও কুসংস্কার কখনোই ভালো নয়।  আমি তো মানিও না।  কিন্তু যদি কিছু থাকে।  এক দিনের  জন্যে মেনেও নিতে পারতাম।  আজ তো নির্ণায়ক দিন।  সব দিকে বেড়া দেওয়া উচিত ছিল।  ড্রেসটা কি ঠিক পড়েছি।  ঠিকই হবে।  কিপ এ লো প্রোফাইল।  ব্যাপারটা সাধারণ ভাবে করতে হবে। সিম্প্লিসিটি ইস দা কি।  কিন্তু চটির জায়গায় জুতো পড়তে পারতাম।  এই গরমে জুতো পড়লে পাগল লাগবে।  বেশি ফর্মাল হয়ে যাবে।  চটিই ঠিক আছে।  পায়ের দিকে কি ও তাকাবে ? তাকাতেই পারে।  মেয়েদের প্রপোস করলে নাকি লজ্জায় মাথা ঝুঁকে যায়।  ও তো লজ্জাবতী লতা নয়।  যদি খিল্লি ভাবে।  যদি হাওয়ায় উড়িয়ে দেয়।  দিতেই পারে।  আমি যা হাসি ঠাট্টা করি।  মেয়েরা আবার খিল্লি করা ছেলেদের বিশেষ পছন্দ করে না।  ওরা গম্ভীর লোকেদের জীবনসঙ্গী হিসেবে ভাবতে ভালোবাসে।  আজকের প্রপোস কি সারাজীবনের জন্য? এই কি সেই মেয়ে ? এই কি শেষ মেয়ে ? এর সাথেই কি সারাজীবন কাটাতে হবে? কি জানি।  কিন্তু জানাটা জরুরি।  যদি প্রশ্ন করে বসে ? উত্তর কি দেব?  কথা ঘুরিয়ে দেব ? মেয়েরা কথা ঘোরানো ধরতে পারে।  সারা জীবনের কমিটমেন্ট কি করে আজকে দেব? কেন দিতে পারবো না ? কনফিডেন্স নেই ? তা আছে কিন্তু চাকরি নেই।  চাকরি তো পেয়ে যাবোই।  যদি  না পাই।  মার্কেট পাশ করার পর কেমন থাকবে কি করে জানবো?  যদি বলে ওয়েট করতে।  অপেক্ষা কি জিনিস? কিসের অপেক্ষা।  আচ্ছা যদি মেনে নেয় তাহলে কি ? চুম্বন।  কোথায় ? গালে না ঠোঁটে ? স্বপ্নে তো অনেক করেছি।  বাস্তবে ? হবে কি ?  হঠকারিতা হয়ে যাবে না ? ডেসপারেট মনেকরে রিজেক্ট করে দিলে।  এটলিস্ট জড়িয়ে তো ধরতে পারি।  এটা তো একপ্রকার এগ্রিমেন্ট।
 বড্ডো পলিটিকাল ভাবছি।  আচ্ছা আমার আগে কেউ প্রপোস করেনি তো ওকে।  কোনো গোপন সম্পর্কের খবর তো আমার কাছে নেই।  কিন্তু মেয়েরা সাংঘাতিক গোপন করতে পারে।  যদি সত্যি অন্য কেউ থাকে।  ল্যাজ গুটিয়ে চলে আসবো? কি আর করতে পারি।  কিন্তু যতক্ষণ না প্রপোস করবো জানতেও তো পারবো না।  যদি জেনে যাই তাহলে তো সব গন্ডগোল।  ভেঙে গেলে জোড়া যায় মন্দির মসজিদ ভাঙা প্রাণ ভাঙা মন যায়না।  যদি প্রপোস করে আমি ওর মন ভেঙে দিই।  সত্যি তো ,বন্ধু বলেও তো একটা জিনিস আছে।  আমারও তো কত বান্ধবী আছে , তাদের প্রতি তো আমি কখনো ভাবিনি এসব।  অথচ তাদের জন্যে আমি সব কিছু করতে পারি।  ও যদি সেরকম কিছু ভাবে আমাকে।  বন্ধুত্বও  যাবে।  আমি তো ওকে ভালোবেসেছি।  ধুর ধুর , এই ভালোবাসা মানে কি।  কি চাই আমি ওর থেকে।  সেক্স।  সে তো অনেক মেয়েকেই মনে মনে ভেবেছি।  এর সাথে তো শুধু থাকতেই ভালো লাগে, কথা বলতে , শুনতে ।  আমার তো কিছুই ডিমান্ড নেই।  কিন্তু ওর কি আছে ? কোনোদিন তো কিছু বুঝতে পারিনি।  পাশে এসে বসলে একটা সুন্দর গন্ধ ভেসে আসে নাকে , পাগল হয়ে যাই।  এই যাহ পারফিউম তো লাগিয়ে আসিনি।  যদিও  স্প্রে মেরেছি বটে।  পারফিউমটা বার করে রাখলাম, জাস্ট ভুলে গেছি।  শুধু কি এই জন্যে আমাকে রিজেক্ট করে দিতে পারে।  মানুষ মাত্রই তো জন্তু।  গন্ধে বলে সমস্ত প্রাণী এট্ট্রাক্ট হয়।  কিন্তু যদি টেনশনে ঘাম বেরিয়ে গায়ে ঘামের গন্ধ হয়ে যায়।  এইতো ভেতরটা ভিজে গেছে ঘামে।  যদি পচা গন্ধ বেরোয়।  ধুর ধুর কি যে ভাবছি।  ওই তো অরুণেশ , গায়ে শুয়োর পচা গন্ধ।  ওর ও তো প্রেমিকা আছে।  ওর তো আবার ইন্টার রিলিজিয়ন।  আমার যদিও ইন্টারকাস্ট।  আমি তো লোয়ার।  এখনো কি কাস্ট সিস্টেম নিয়ে কেউ ভাবে।  যদি ওদের বাড়িতে ভাবে।  না না, ও তো অনেক প্রোগ্রেসিভ।  ওর কাছে কাস্ট ইস নো বার।  কিন্তু যদি ওর বাবার কাছে সেটা ইম্পরট্যান্ট হয়।  ওর বাবা কি ওর কাছে খুব প্রিয়।  কখনোও তো বলেনি।  বাড়ির ওপর একটু বেশিই খাপ্পা। কি জানি।  ওর ভাইটা যা।  আচ্ছা , যদি ও আমাকে সোজা না বলে, তাহলে।  যদি ভাইকে দিয়ে পেটায়।  যাঃ , পেটাবে কেন ? বন্ধুদের মধ্যে তো এরকম হয়েই থাকে।  আনফ্রেন্ড করে দেবে ম্যাক্স টু ম্যাক্স।  সে দিকগে।  এই রোজ রোজ মাথায় এই বোঝা নিয়ে টিকে থাকা যায় না।  প্রপোজ করে রিজেক্ট হয়ে গেলে , এট লিস্ট নিজের কাছে তো নিজে ঠিক থাকবো।  যদি না করি তাহলে বরঞ্চ সমস্যা।  শেষে ওর ছেলে আমাকে মামা বলবে , সেসব দেখতে পারবো না।  চেষ্টা করা আমার কাজ।  ফলাফল কৃষ্ণের গীতা।  এসে পড়েছে।  আজ শুধু ল্যাক্টোক্যালামিন মেখে এসেছে।  দূর থেকে গন্ধ পাচ্ছি।  কি সুন্দর দেখতে লাগছে।  আমায় কেমন দেখতে ?  ভুঁড়িটা আগে কমিয়ে আসা উচিত ছিল।  ওর তো গোলগাল ছেলেদের পছন্দ। আর প্রেম কি দেখে হয় নাকি।  ওর থেকেও তো অনেক সুন্দরী মেয়ে আছে।  কি আমি তো দেখিনি।  কিন্তু যদি ও দেখে।  ওর কি মাছো পছন্দ।  শেপ চেঞ্জ করা তো সমস্যা নয়।  কিন্তু ফেস।  আমাকে কি একেবারেই খারাপ দেখতে।  আমি কি ঠিক করছি?  হঠকারিতা করছি না তো? আরো কিছুদিন ইনভিভেস্টিগেশন করে তারপর ঝাঁপানো উচিত ছিল।  রিজেক্ট হলে মেল্ ইগো খুব হার্ট হবে।  যদি মেনে নেয় তবে কি আমরা ঘুরতে যাবো।  কালকে পর্যন্ত যা যা কথা বলতাম, সব কি পাল্টে যাবে।  হাতে হাত দিয়ে কথা বলবো কি ? এখনই গিয়ে প্রথমে হাত ধরি ? যদি ছাড়িয়ে দেয়।  হাত তো আগেও ধরেছি।  তখন তো ব্যাপারটা আলাদা ছিল।  পড়ে যাচ্ছিলো।  এখন কি করবো।  ধুর ধুর ধুর ধুর।  মাথা ছিঁড়ে যাচ্ছে।  শাহরুখ খান ছাড়া আর কিছু মনে পড়ছে না।  ডায়লগ গুলো সব ঘুলিয়ে যাচ্চে।  হাত ছড়িয়ে দাঁড়াবো।  ও কি কোনো রকম আন্দাজ করেনি। একবারও তো ভেবে থাকবে যে কেন এই সন্ধ্যেবেলা ওকে এখানে ডেকেছি।  ও তো জানে জায়গাটা নির্জন থাকে।  নিশ্চই কিছু একটা ভেবে থাকবে।  আমি কখনো ওকে বুঝতে দিই নি, যে আমার মনে কি আছে।  ওর সাথে এতো খিল্লি করা ঠিক হয়নি।  বুঝিয়ে দেওয়া উচিত ছিল যে আই কেয়ার ফর হার ।  আমার পরান যাহা চায় সে তো কুমারপাড়ায় থাকে , কিন্তু সে অনেকটা কাছাকাছি।  হে ভগবান, আল বাল ভেবে চলেছি।  কিন্ত নাহ , মাথাটা ফাঁকা করি।  আমি যা করতে চলেছি তা ভুল নয়।  আর খারাপ কিছু নয়।  চেপে রেখে গুমরে মরার থেকে বলে দিয়ে হালকা হয়ে কষ্ট পাওয়াতেও আনন্দ।  ম্যাক্স টু ম্যাক্স আমি একটা বন্ধু হারাবো আর কয়েকদিন দুঃখে ফেটে পরে ঘ্যানঘ্যান করে কিছু লোকের মাথা খারাপ করবো।  কিন্তু এই রিস্ক নিলেই সেদিনের সামনের সন্ধ্যা গুলো সোনাঝরা।  হাতে হাত দিয়ে ফুরফুরে হাওয়ায় উড়ে বেড়াবো।  থাক, ভালো খারাপ সব চিন্তা মাথা থেকে বার করে সোজা হয়ে দাঁড়ালাম।  গোলাপের একটা কাঁটা গেঞ্জি ভেদ করে চামড়া ফুঁড়ে দিলো।  মন শান্ত হয়ে গেলো।  কে যেন কানের কাছে বলে উঠলো , 'যা হবার হবে , মাভৈ।'













  

No comments:

Post a Comment