Saturday, June 3, 2017

গর্ভাধানের ঠিক আগে



না, না আজ আর পিছিয়ে গেলে চলবে না ব্যাপারটার আজকেই নিষ্পত্তি করতে হবে অনেকদিন ব্যাপারটা ঠেকিয়ে রেখেছিলাম বাচ্চা এবার নিতেই হবে কিন্তু বাপরে , ভাবতেই কাঁটা দেয় শরীরে বা - - - - চা  পটি , সিকনি , বমি , ডাইপার বেশ তো ভালই আছি মাখামাখি প্রেম , উইকেন্ড সিনেমা , লেট নাইট পার্টি , ককটেলে বুঁদ , আনপ্লান্ড হলিডে , লেকসাইড ক্যাম্পিং , অ্যাডভেনচার স্পোর্টস , উইন্ডো শপিং , রেসটুরেন্ট হপ্পিং আর কি চাই এই সব ছেড়ে দিয়ে ভ্যাকসিনের জন্য দৌড়াতে হবে কুপন খুঁজে খুঁজে সস্তায় পুষ্টিকর বেবিফুড আর বেবি এসেনসিয়ালস কিনতে হবে আর সবথেকে বড় কথা এই অসাধারন সুন্দর দেহটা যেটা এখন আমার নিচে কেলি করে বেড়াচ্ছে সেটা একেবারে ভ্যাকছ্যাক হয়ে যাবে প্রপার ডায়েটে মেনটেন করা মাংশ আর চর্বির এই সুললিত ছন্দঃ আমার তিরিশ এম এলের অ্যাসিডে পুরো জ্বলে পুড়ে যাবে । যে সৌন্দর্য জিতে নিতে কনকনে ঠাণ্ডা , গনগনে গরম , ঝমঝমে বৃষ্টি মাথায় নিয়ে দাঁড়িয়ে থাকতাম তার স্বহস্তে গলা টিপে মেরে ফেলতে হবে । এই এক হাতে ধরতে পারা কোমর, জাপটে ধরলেও ধরতে পারবো না ।   হায় রে বিধাতা , কি উৎপাত তোমার । কুন্তির মত ডাউনলোড কেন হয় না।  না না , ফোকাস , ফোকাস । নরম হয়ে জাচ্ছি । মন দিয়ে নয় । তুমি পুরুষ,  তোমার মন দিয়ে ভাবলে চলে না । বংশরক্ষা বা বংশবৃদ্ধি তোমার পরম করতব্য । ধুর ন্যাকামো । এই লাইফ চেঞ্জিং ইভেন্ট নিয়ে কিছু ভাবলেই, সাধু ভাষায় সিনেমা আর বইএর ডায়লগ মাথায় চলে আসে । কিন্তু সত্যি তো, কেন বংশ রক্ষা করতে হবে । বংশ তো দাদার ছেলে দিয়েই রক্ষা হয়ে গেছে । আমার যদি মেয়ে হয় তবে ? ওসব বেকার । যাদের মেয়ে হচ্ছে তারা তারমানে কি কর্তব্যবিমুখ কিসব ভাবছি । ফোকাস, ফোকাস । বাচ্চা নিতেই হবে । পিয়ার প্রেসার সাঙ্ঘাতিক । বন্ধুরা বিয়ের দ্বীতিয় অ্যানিভারসারিতেই কেল্লা ফতে । আমি অনেক দিন টেনেছি । আরা পাড়া প্রতিবেশি , ফোনে , চ্যাটে , আকাশবাণীতে একই ঘ্যান ঘ্যান ঘ্যান । এক বন্ধু তো আবার অ্যাবাকাস নিয়ে বসে পরে বোঝালো ঠিক কোন বয়সে বাচ্চা হলে আমার রিটায়ার করার আগে বাচ্চার জীবন সেটেল হয়ে যাবে । ডাক্তার দিদি তো আবার বুঝিয়েই দিল তিরিশের আগে বাচ্চা না নিলে মেয়েদের কি কি সমস্যা হয়। বৌ থাকলে বাচ্চা হবে কিন্ত বৌ গেলে তো আর দ্বীতিয় বাচ্চা হবে না । ওব্বাবা, দ্বীতিয়র চিন্তা । একে রামে শেষ নাই, সুগ্রীব তার দোসর । না না , আবার ফোকাস চলে জাচ্ছে । ভালো ভালো চিন্তা কর। মেয়েদের নাকি আলাদা শ্রী ফোটে পোয়াতি হলে । মাতৃত্বের নাকি আলাদা সৌন্দর্য আছে । একই বৌ হঠাৎ পালটে যাবে । বোরডম চলে যাবে জীবন থেকে । আরে বাবা বৌ তো পুরানই হয়নি । শুধু জিওগ্রাফিটা এক্সপ্লোর হয়ে গেছে । এখনও কালচার , নেচার , পরিধান, ব্যাবহার , প্রতিক্রিয়া , বিক্রিয়া সব তো বাকি আছে বুঝতে। এখনি বোর হলে চলে । অবশ্যই মা হলে কেমন লাগে দেখতে বেশ ইচ্ছা করছে । এখন তো সে এক কামিনী রমণী সঙ্গি , মা হলে সে হবে দেবী । সৃষ্টি তার হাতে । এই কেস করেছে , দশটা হাত গজাবে মানে দশটা অর্ডার বারবে । থাক বাবা। আজকেও আমার এক কোটি স্পারম নষ্ট হোক। কিন্তু ঐ যে অনিকের মেয়েটার সাথে অনিক জখন খেলে, তখন কি সুন্দর লাগে । ওর বাচ্চাটা বেশ মিষ্টি। অদ্ভুত ইনোসেন্স আছে ওর প্রতি পদক্ষেপে। নরম তুলোর টেডির মতখেলো, ফেলো , চটকাও কোনও বিকার নেই । নেশার মত লাগে যখন খেলি ওর সাথে। অনিকের জীবনটা বেশ সুন্দর । অফিসে ফোকাস কাজে , বাড়িতে ফোকাস বৌ বাচ্চা নিয়ে ।  আগে  মোটামুটি চব্বিশ ঘণ্টা ল্যাপটপ নিয়ে বসে থাকতো, এখন কিছুতেই বাড়িতে এসে ল্যাপটপ খোলে না । অথচ অফিসে বিন্দাস কাজ করে চলেছে, চূড়ান্ত ফোকাসড এমপ্লয়ী এওয়ার্ডসবাই খুশি , ডেলি তারাক্কি।   আমি এখনো চব্বিশ ঘণ্টা ল্যাপটপ মোডে । যেদিন ওয়ার্ক ফ্রম হোম , সেদিন পিঠ ধনুক, দৃষ্টি ডেস্কটপে , কানে কর্ডলেস হেডফোন , জিভে ক্যাফিন, আর স্পর্শে টাচপ্যাড  - এক্সপ্লোরড জিওগ্রাফিতে সেদিন কারনিভাল হলেও আমার ছুটি নেই । নাহ, সত্যি আমি এবার বাবা হতে চাই । লোকে বলে বাবা না হলে বোঝা যায় না বাবা কি জিনিস । আমি জানি আমার বাবা কি জিনিস । আমার সন্তানও তাই ভাববে । কিন্ত তাবলে আমি পিছু হটতে পারিনা । খরচা অনেক বেড়ে যাবে । নিজেদের সেভিংস ভাংতে হবে মনে হয় । বাচ্চা হওয়া তো ফ্রি কিন্ত বাচ্চা সামলানোর খরচা তো সাঙ্ঘাতিক । তার ওপর একটা কেয়ারটেকার লাগবেসাথে যেকোনো একটা মা বাবা না থাকলে তো ব্যাপারটা সম্ভবই নয় । তাদের আবার থাকা খাওয়ার খরচা ,  প্লেনের টিকিট , ওষুধ,  প্লাস তাদের জ্ঞান । সব ঠিক আছে কিন্তু বৌ নিজের শেপে ব্যাক করতে পারবে তো । সবকটার তো বারোটা বেজে গেছে । যদিও সবার থেকে আমারটা বেস্ট , কিন্তু কি জানি ? বেচারিকে কি না কষ্ট সহ্য করতে হবে । সবাই জানে প্রসবযন্ত্রনা সবথেকে বড় জন্ত্রনা । যে ছুঁচ ফোটাতে এত ভয় পায় তাকে এই ঝামেলায় ফেলতে হবে । তার থেকে কিনেও তো আনা যায় । অন্যেরা কষ্ট করে কেটে পরেছে , আর বাচ্চাগুলো বিন মা বাবায় কষ্ট পাচ্ছে । কিনে আনলে তো উইন উইন সিচুয়েসান । বৃত্তের মধ্যের কারো কোনও কষ্ট নেই । কিন্তু গ্রেটার ফামিলি নাটকের অন্ত রাখবে না । তার থেকে গ্রিন চ্যানেলই সেফ । কিন্তু ছেলে না মেয়ে হবে ? আমার ছেলেতে আপত্তি । শালা আমার মতই হারামজাদা হয়ে বাবার মুখে মুখে তর্ক করবে । তার পর প্রেম করে  এনে আমাদের কালটি দিয়ে কেটে পরবে। মেয়েরা এটলিস্ট কেটে পরেও আটকে থাকে , আমার মত ......। ধুর ধুর ধুর আবার অন্য দিকে চলে জাচ্ছি । বি পসিটিভ । ফোকাস ফোকাস । আর কয়েক মাসের মধ্যে জীবন অন্য রকম হতে চলেছে । আমি বাবা হতে চলেছি । আমি বেস্ট ড্যাডী হয়ে দেখাবো । বেস্ট বয়ফ্রেন্ড হতে পারিনি , কিন্তু চলেবেল হাসবেন্ড আর বেস্ট ড্যাডী আমায় হতেই হবে । আজ উংলি থাম কে তেরা ম্যায় চলনা সিখলাউ , কাল হাত পাকারনা মেরা জাব ম্যায় বুড়া হো জাউ । কি ইমশন আমার শরীরে । কি পরিতৃপ্তি বৌ এর চোখে । প্ল্যানড , তাই সেও হয়ত আমার মতই ভাবছে । বিয়ের এতদিনেও একবারও এক্সিডেন্ট হয়নি । তার পুরুষ সফল তার জান্তব চরিত্র কন্ট্রোল করতে । আজ তাই প্রশান্তি তার মুখে । রোজকারের জাংলি বিল্লি আজ শান্ত আর বশ্য । কাল থেকে কি এই রূপ দেখতে পাবো । এক মিনিট , প্রেগন্যান্ট হলে তো শুনেছি সেক্স পুরো বন্ধও হয়ে জেতে পারে আবার চালুও থাকতে পারে । ফিফটি ফিফটি চান্স , এ তো গণ্ডগোল । নিজের মাঝের পায়ে নিজেই কুড়ুল মারা । কিন্তু এক বছর তো । হু নোস , হয়ত ব্যাপারটা ভালোও হতে পারে । ছাড় তো ওসব , ফোকাস কর । ডিশিসান একত্রে নেওয়া হয়েছে , আগে ভুল না করার দায়িত্ব আমার ছিল সেটা আমি পালন করেছি । আমিও বাবা হতে চাই , সেও মা । সব কন্সিকয়েন্স এক সাথে চিন্তা করেই যখন ডিসিশান নেওয়া হয়েছে তাহলে আর সমশ্যা কিসের । সব ছেড়ে এখন শুধু আমার বেসট উইনিং স্পারমের দিকে নজর দেওয়া উচিত । ব্যাস আর কি , মণিবন্ধম বহিরমুখম , লক্ষ স্থির , স্ফিংটার পেশীতে জোর এবং নিক্ষেপ ...... ।               

No comments:

Post a Comment